Jobs Update and Preparation

W.B.C.S (Main) Question Paper Bengali 2019

W.B.C.S (Main) Question Paper Bengali 2019

BENGALI LETTER WRITING, DRAFTING OF REPORTS, PRECIS WRING, COMPOSITION AND TRANSLATION

W.B.C.S Main Bengali Paper 2019, WBCS Mains Question Paper

PAPER-1
 Time Allowed- 3 Hours                                                                             Full Markes-200

If the questions attempted are in excess of the prescribed number, only the questions attempted first up to the prescribed number shall be valued and remaining ones ignored.

১।  নিজের পরিচয় বিবৃত না করে নিম্নলিখিত যে - কোনাে একটি বিষয় সম্পর্কে আপনার অভিমত, কোনাে বাংলা দৈনিক পত্রিকার সম্পাদকের কাছে অনধিক ১৫০ শব্দের মধ্যে পত্রাকারে বিবৃত করুন :
[ নিজের নাম - ঠিকানার পরিবর্তে X , Y , Z ইত্যাদি লিখুন ] 
( ক ) যুবসমাজে মােবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার ও তার কুফল  
( খ ) বর্তমানে বাংলায় নারীর অগ্রগতি 
( গ ) প্রবীণ নাগরিকদের নিঃসঙ্গতা ও অসহায়তা দূর করার জন্য সামাজিক উদ্যোগের প্রয়ােজনীয়তা  

২। নিম্নলিখিত বিষয় সম্পর্কে ২০০ শব্দের মধ্যে একটি সম্পাদকীয় প্রতিবেদন লিখুন :   ৪০
' বৈচিত্র্যের মধ্যে ঐক্যই ভারতীয় সংস্কৃতির প্রাণ '

৩। নিম্নলিখিত অংশের সারমর্ম লিখুন :   ৪০
প্রথম যুগে একদিন পৃথিবী আপন তপ্ত নিশ্বাসের কুয়াশায় অবগুণ্ঠিত ছিল, তখন বিরাট আকাশের গ্রহমণ্ডলীর মধ্যে আপন স্থান সে উপলব্ধি করতেই পারেনি। অবশেষে একদিন তার মধ্যে সূর্যকিরণ প্রবেশের পথ পেল। তখনই সেই মুক্তিতে আরম্ভ হল পৃথিবীর গৌরবের যুগ। তেমনিই একদিন আর্দ্র হৃদয়ালুতার ঘন বাষ্পবরণ আমাদের মেয়েদের চিত্তকে অত্যন্ত কাছের সংসারে আবিষ্ট করে রেখেছিল। আজ তা ভেদ করে সেই আলােকরশ্মি প্রবেশ করছে যা মুক্ত আকাশের, যা সর্বলােকের। বহু দিনের যে - সব সংস্কারজড়িমাজালে তাদের চিত্ত আবদ্ধ বিজড়িত ছিল যদিও আজ তা সম্পূর্ণ কেটে যায়নি, তবু তার মধ্যে অনেকখানি ছেদ ঘটেছে। কতখানি যে, তা আমাদের মতাে প্রাচীন বয়স যাদের তারাই জানে।  
আজ পৃথিবীর সর্বত্রই মেয়েরা ঘরের চৌকাঠ পেরিয়ে বিশ্বের উন্মুক্ত প্রাঙ্গণে এসে দাঁড়িয়েছে।  

৪। অনুচ্ছেদটি পাঠ করে তার ভিত্তিতে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দিন  
                                                                           ১০x৪ = ৪০  
মরুভূমিতে ভীষণ ঝড় উঠলাে, আমাদের হাঁটু পর্যন্ত বরফে ডুবে গেল। সে ঝড় আর থামবার নাম নেই, কুড়িদিন পর্যন্ত সমানভাবে চলে একদিন শেষরাত্রে আকাশ পরিষ্কার হল।পরদিন সকালটিতে অতি পরিষ্কার সূর্যোদয় দেখে আমরা ভাবলাম আর ভাবনা নেই, বিপদ কেটেছে। দুপুরের পর সামান্য একটু হাওয়া উঠলাে। দশ মিনিটের মধ্যে আবার এমন ঝড় শুরু হল যে গত কুড়িদিনেও সে রকম উদ্দাম ঝড় ও বরফপাত আমরা দেখিনি। উপরের দিকে চেয়ে দেখি আকাশ তখনও নীল, মেঘের লেশও কোথাও নেই, অথচ আমাদের তাবুতে তখন এমন অবস্থা যে পাঁচ হাত দূরের জিনিস দেখা যায় না, ঝড়ে চূর্ণ তুষার উড়িয়ে এনে চারিধার আচ্ছন্ন করে ফেলেছে।  
প্রায় মাইলটাক দূরে আমাদের উটগুলাে চরছিলাে। একজন লােক তখনি তাঁর থেকে বেরিয়ে গিয়ে অতি কষ্টে সেগুলোকে তাবুতে নিয়ে এল, যদিও এ ধরনের বরফের ঝড়ের সময় ঘর ছেড়ে বাইরে বার হওয়া অত্যন্ত বিপজ্জনক, পথ হারিয়ে গেলে শীতে মৃত্যু নিশ্চিত। আসবার সময় সে লােকটা সােজা হয়ে দাড়িয়ে আসতে পারলে না, হাতে পায়ে হামাগুড়ি দিয়ে অতি কষ্টে তাবুতে পৌছালাে, ঝড়ের এমন বেগ যে তার সামনে দাঁড়ানাে যায় না। যখন সে তাবুতে এল তখন তার মুখে, বুকে গলায় বরফ কঠিন হয়ে জমে গিয়েছে। আমরা বরফের মধ্যে একটা গর্ত করে সেখানে উটগুলােকে রেখে দিলাম। দেখতে দেখতে ঝড় তাদের উপর হাত দুই পুরু বরফ চাপা দিলে, তবুও ভয়ানক শীতের হাত থেকে কথঞ্চিত পরিত্রাণ পেলে তারা। আমাদের তাবুর ডবল ক্যানভাসের ছাদ ফুড়ে বরফ এসে সূচের মতাে আমাদের  নাকে মুখে বিধছিল আর সে কি ভয়ানক ঠাণ্ডা। সন্ধ্যার কিছু পরেই ঝড়টা যেমনি এসেছিল, তেমনি হঠাৎই থেমে গেল। নির্মল আকাশে জ্যোৎস্না উঠলাে, চারিধারে কেমন একটা অদ্ভুত নিস্তব্ধতা। সাহস করে সে রাত্রে আমরা ঘুমােতে পারলাম না। সকালে উঠে দেখি যে তাবুতে বরফ জমে এমন অবস্থা হয়েছে যে সেটাকে গুটিয়ে  নেবার উপায় নেই, অগত্যা সেই অবস্থাতেই সেটা উঠিয়ে উটের পিঠে চাপিয়ে  রওনা হওয়া গেল। 

( ১ ) আমরা ভাবলাম আর ভাবনা নেই, বিপদ কোটছে  — এই বিপদের বর্ণনা দিন  
( ২ ) লেখকের ভাবনার অবসান কি সত্যিই হল ? উত্তরের সপক্ষে যুক্তি দিন  
( ৩ ) উটগুলাে বিপদ থেকে কীভাবে রক্ষা পেল ? 
( ৪ ) সন্ধ্যার পরে যা ঘটেছিল তা আপনার নিজের ভাষায় লিখুন  

৫।  নিম্নলিখিত অনুচ্ছেদটির বঙ্গানুবাদ করুন :  ৪০
Our total environment influences our life and our way of living. The main elements of our environment are men, animals, plants, soil, air and water. There are relationships among these elements. When their relationships are disturbed, life becomes difficult and impossible. By keeping the environment safe man can ensure a healthier and happier life.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment. We review and answer your comment.