অর্থনৈতিক বৃদ্ধি ও উন্নতির পরিমাপক

অর্থনৈতিক বৃদ্ধি ও উন্নতির পরিমাপক

মুদ্রাস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে রিটেল টার্মের ওপর ভিত্তি করে ন্যাশনাল ইনকাম অ্যাকাউন্টিংয়ের মাধ্যমে অর্থনৈতিক বৃদ্ধি পরিমাপ করা হয় । অর্থনৈতিক বৃদ্ধি পরিমাপের সহজ উপায় হল জিডিপি নির্ধারণ , যদিও জিডিপির বেশ কিছু সীমাবদ্ধতা আছে । অর্থনৈতিক বৃদ্ধি কোনো নির্দিষ্ট সময়ে দ্রব্য ও পরিষেবার উৎপাদন বৃদ্ধিকে নির্দেশ করে ; তাই অর্থনৈতিক বৃদ্ধি পরিমাপ করার ক্ষেত্রে মুদ্রাস্ফীতির প্রভাবকে অপসারিত করা প্রয়োজন । প্রসঙ্গত , দেশের অভ্যন্তরে এক বছরে উৎপাদিত মোট দ্রব্য ও পরিষেবার আর্থিক মূল্য হল জিডিপি

অর্থনৈতিক বৃদ্ধির পরিমাপক হিসেবে জিডিপির সীমাবদ্ধতা :

( ১ ) শিশুর প্রতিপালন , অবৈতনিক কাজ , গৃহস্থালির কাজ , কালো বাজারির মতো বিষয়গুলি জিডিপিতে অন্তর্ভুক্ত হয় না ।
( ২ ) পরিবেশগত ব্যয় জিডিপিতে প্রতিফলিত হয় না ।
( ৩ ) সামগ্রিকভাবে , উপরিউক্ত বিষয়গুলি সামাজিক কল্যাণের ওপর কী প্রভাব ফেলে তা জিডিপি দ্বারা প্রকাশ করা যায় না ।

এই অসুবিধে দূর করার জন্য পার ক্যাপিটা জিডিপি গ্রোথ পরিমাপ করা হয় । এটিকে-
( ১ ) লেবার প্রোডাক্টিভিটি : শ্রম ক্ষমতা ।
( ২ ) ইনটেনসিটি ; কার্য সময় ।
( ৩ ) পার্টিসিপেশন রেট : অংশীদারিত্ব ।
( ৪ ) ডেমোগ্রাফি : জনসংখ্যা ইত্যাদির মাধ্যমে পরিমাপ করা হয় ।

এগুলির পরিমাপের ক্ষেত্রে সঠিক তথ্য আহরণে সমস্যা থাকায় গ্রস ন্যাশনাল প্রোডাক্ট নেট ন্যাশনাল প্রোডাক্টের সাহায্য নেওয়া হয় । প্রসঙ্গত , অভ্যন্তরীণ ও বহিরাগত মোট দ্রব্য ও পরিষেবার আর্থিক মূল্যকে জিএনপি দ্বারা প্রকাশ করা হয় । এক বছরে দেশের নাগরিক দ্বারা দেশের অভ্যন্তরে বা বাইরে উৎপাদিত চূড়ান্ত দ্রব্য ও পরিষেবার আর্থিক মূল্য এনএনপি দ্বারা প্রকাশিত হয় ।

আর্থিক বৃদ্ধি পরিমাপের ক্ষেত্রে মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্সে নথিভুক্ত পাঁচ লক্ষেরও বেশি সংস্থা থেকে তথ্য সংগ্রহ করে ডেটা পুল তৈরি করা হয় । সেন্ট্রাল স্ট্যাটিসটিকাল অফিসের বিশেষজ্ঞরা এই প্রকার পরিমাপের ক্ষেত্রে নানারূপ পরিবর্তন করে থাকে ; যেমন ভিত্তি বছর পরিবর্তন করা , ফ্যাক্টর কস্টকে মার্কেট প্রাইসের সঙ্গে পরিবর্তন করা , বাজারদরে গ্রস ভ্যালু অ্যাডেড পরিমাপ করে জিডিপির মান প্রকাশ করা ইত্যাদি । প্রসঙ্গত , 1991 সালে পূর্ব ভারতের পরিকল্পিত অর্থনীতিতে নিম্নমানের যে বৃদ্ধি সংঘটিত হয়েছিল তাকে হিন্দু রেট অফ গ্রোথ হিসেবে অভিহিত করা হয় ।

মানবিক উন্নয়নের পরিমাপের ক্ষেত্রে অর্থনৈতিক বৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ । জিডিপি / জিভিএ অনুপাতটি বিশ্বের ধনী - দরিদ্র সব দেশেই ব্যবহৃত হয় । সাধারণ মানুষের জীবনধারণের মানোন্নয়নের ক্ষেত্রে মাথাপিছু আয়ের ধারণা থেকে যথাযথ নীতি নির্ধারণ করা অর্থনীতিবিদদের মূল উদ্দেশ্য । কিন্তু জিডিপি / জিভিএ অনুপাতটি কেবলমাত্র পরিসংখ্যানগত মান বিচার করে , গুণগত নয় । এটি নিশুল্ক দ্রব্য ও পরিষেবাকে অন্তর্ভুক্ত করে না । যেমন - গৃহস্থালির কাজকর্ম , পরিবেশগত ক্ষয় - ক্ষতিও এর মধ্যে অন্তর্ভুক্ত হয় না ।

অর্থনৈতিক উন্নয়নের অর্থ হল একটি দেশের সার্বিক উন্নয়ন । কোনো নির্দিষ্ট সংজ্ঞা দ্বারা একে নির্দেশ করা যায় না । এর ফলে কোনো অনগ্রসর দেশ শিল্পের বিকাশের মাধ্যমে আধুনিক অর্থনীতিতে পরিণত হয় । ইতিবাচক সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনও অর্থনৈতিক উন্নয়নকে নির্দেশ করে ।

অর্থনৈতিক উন্নয়নের পরিমাপ পদ্ধতি :

( ১ ) মাথাপিছু আয়
( ২ ) স্বাক্ষরতা , স্বাস্থ্য ও কর্মসংস্থান
( ৩ ) দারিদ্র দূরীকরণ ইত্যাদি ।
অর্থনৈতিক উন্নয়নের কোনো পরিমাপক নেই । হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স , জেন্ডার ডেভেলপমেন্ট ইনডেক্স , হিউম্যান প্রপার্টি ইনডেক্স ইত্যাদি সূচক দ্বারা অর্থনৈতিক উন্নয়নকে নির্দেশ করা হয় ।

অর্থনৈতিক বৃদ্ধি / উন্নয়নের বিকল্প পরিমাপক :

( ১ ) অর্থনৈতিক কার্যকারিতার নেতিবাচক প্রভাবকে অপসারিত করে জিডিপির সংশোধন করা হয় জেনুইন প্রগ্রেস ইন্ডিকেটর ( জিপিআই ) দ্বারা । যেমন - যুদ্ধের খরচ , দূষণ , জমি সংক্রান্ত ক্ষয় - ক্ষতি ইত্যাদিকে জিডিপি থেকে বাদ দেওয়া হয় যাতে অর্থনীতির সঠিক চিত্র পাওয়া যায় ।
( ২ ) দেশের অর্থনীতিতে দূষণমুক্ত পরিবেশের ইতিবাচক প্রভাব গ্রিন জিডিপি দ্বারা প্রকাশিত হয় । বৃক্ষচ্ছেদন , অরণ্য ধ্বংস , আবহাওয়া পরিবর্তনের মতো বিষয়গুলি গ্রিন জিডিপিতে প্রতিফলিত হয় ।
( ৩ ) দেশীয় অর্থনীতিতে প্রাকৃতিক সম্পদের বণ্টনকে ন্যাশনাল ক্যাপিটাল অ্যাকাউন্টিং দ্বারা প্রকাশ করা হয় । এর মাধ্যমে জনসাধারণের দ্বারা প্রাকৃতিক সম্পদের ভোগের বিষয়টি সরকারকে অবহিত করা যায় ।
( ৪ ) সার্বিকভাবে সামাজিক কল্যাণ নির্দেশ করার জন্য হ্যাপি প্ল্যানেট ইনডেক্স দ্বারা পরিবেশের প্রভাব ও সম্ভাব্য আয়ুষ্কালকে অন্তর্ভুক্ত করা হয় । কোনো দেশ তার সম্পদের কতটা যথার্থ ব্যবহার করতে পারছে ও তার নাগরিকদের কতটা কল্যাণ সাধন করছে তার ওপর ভিত্তি করে এই সূচক প্রস্তুত করা হয় ।

Thanks for your comment. We review and answer your comment.

Post a Comment (0)
Previous Post Next Post