কয়েকটি উল্লেখযোগ্য বাদ্যযন্ত্রের গুরুত্বপূর্ণ তথ্যাবলী

কয়েকটি উল্লেখযোগ্য বাদ্যযন্ত্রের গুরুত্বপূর্ণ তথ্যাবলী
বাদ্যযন্ত্রের নাম উল্লেখযোগ্য শিল্পীগণ সংশ্লিষ্ট তথ্যাবলী
সেতার (Sitar) বিলায়েত হুসেন খান , পণ্ডিত রবি শংকর , অন্নপূর্ণা দেবী , অনুষ্কা শংকর সে ( Se ) কথার অর্থ তিন এবং তার ( Tar ) , কথার বার্থ সূত্র ( String ) । ত্রয়োদশ শতকে আমীর খসরু - এর অনুরাগী ছিলেন । এটি একক বা সমবেতভাবে পরিবেশন করা হয় ।
সরোদ (Sarod) বুদ্ধদেব দাশগুপ্ত , আলি আকবর খান , আমজাদ আলি খান , বাহাদুর খান , আলাউদ্দীন খান প্রমুখ এটি তবলার সহিত বাজানো হয় । রাবাব ( Rabab ) থেকে বিবর্তিত হয়ে সরোদের উৎপত্তি । এটি একটি তারের যন্ত্র যা ভারতীয় শাস্ত্রীয় সংগীতে ব্যবহৃত হত ।
সন্তুর (Santoor) শিবকুমার শর্মা এটি সাধারণত ধর্মীয় সংগীত পরিবেশনে অধিকভাবে ব্যবহৃত হত । সুফী সংগীতে অধিক ব্যবহৃত হয় ।
সারেঙ্গী (Sarangi) আব্দুল লতিফ খান , ধ্রুব ঘোষ , রমেশ মিশ্র , রাম নারায়ণ , সিদ্দিকি আহমেদ খান , উস্তাদ ফিয়াঞ্জ খান প্রমুখ সপ্তদশ শতকের মাঝামাঝি সময় পর্যন্ত - এর ব্যবহার লক্ষ্য করা যায় । ক্রমে - এর পরিবর্তে হারমোনিয়ামের ব্যবহার লক্ষ্য করা যায় । লোকসংগীতে সারেঙ্গীর অধিক ব্যবহার লক্ষ্য করা যায় ।
বীণা (Veena) রবিকিরণ , ই গায়ত্রী , সুন্দরম বালাচন্দর , গোপাল শংকর মিশ্র , চিটি বাবু , নির্মলা রাজশেখর , আসাদ আলি খান প্রমুখ ভারতীয় উপমহাদেশে বিভিন্ন কর্ডোফোন যন্ত্র নিয়ে বীণা গঠিত । এটি বিভিন্ন প্রকৃতির হয় । এটি একটি তারযুক্ত যন্ত্র । বর্তমানে প্রায় ৩৫ রকমের বীণা লক্ষ্য করা যায় ।
বেহালা (Violin) জ্যোৎস্না শ্রীকান্ত , অভিজিৎ , পি এস নায়ার , এল শংকর , নন্দিনী শংকর , ভি ভি রবি প্রমুখ এক ধরনের বাদ্যযন্ত্র যা ধনুক তন্তুর সম্মিলনে সুর সৃষ্টি করে । এগুলি সাধারণত চারটি তার এবং নিখুঁত টিউনের পাঁচটি তার বিশিষ্ট হয় ।
তানপুরা গৌরীশংকর গোস্বামী , সোমান পিল্লাই , নেল্লাই কৃষ্ণান , ইন্দিরা শেষাদ্রি প্রমুখ এটি এক ধরনের তারযন্ত্র যা বাদ্যযন্ত্র হিসেবে ব্যবহৃত হয় । লাউয়ের তুম্বার উপর একটি ডান্ডিযুক্ত করে তার লাগিয়ে এটি তৈরি হয় ।
এসরাজ অশেষচন্দ্র বন্দ্যোপাধ্যায় , রনবীর রায় এটি একটি তারযন্ত্র , আনুমানিক দুই থেকে তিন শত বছর আগে - এর ব্যবহার লক্ষ্য করা যায় । এটি সেতার ও সারেঙ্গির সমন্বিত রূপ ।
তবলা পণ্ডিত রাম সহায় , উস্তাদ সিদ্দার খান , হাজি বিলায়েত খান , পণ্ডিত কিযান মহারাজ , পণ্ডিতকুমার বোস , শংকর ঘোষ , অনিন্দ্য চট্টোপাধ্যায় , বিক্রম ঘোষ , উস্তাদ জাকির হুসেন এটি চর্মাচ্ছাদিত বাদ্যযন্ত্র , এর দুটি অংশ , ডান হাতে বাজাবার অংশটির নাম তবলা এবং বাম হাতে বাজাবার অংশটির নাম বাঁয়া বা ভুগি ।
মৃদঙ্গ পি এস পিল্লাই , পি এম আয়ার , ইউ কে শিবরামন , কে আর মনি এটি একটি অতি প্রাচীন ঘাতবাদ্য , মৃদঙ্গের ৭ টি মুখ্যবর্ণ আছে - তা , দী বা দেন , না , তে , টে , ঘে বা গে এরং ক ।
একতারা পার্বতী বাউল , লালনফকির , কার্তিক দাস , মনজিৎ মণ্ডল , পরিক্ষীত বালা প্রমুখ এটি বাঙালি লোকবাদ্য যন্ত্র । একতার বিশিষ্ট বলে একে একতারা বলে । বাউলরা এই মন্ত্র বাজিয়ে সুরের মূর্ছনা সৃষ্টি করে ।
বীন নাথ পরিবার , সেপেরা প্রমুখ ফুঁ দিয়ে বাজানো একধরনের বাঁশি জাতীয় বাদ্যযন্ত্র । ওঝা এবং যাদুকরদের পাশাপাশি সাপের খেলা দেখানোর জন্য বীন ব্যবহার করা হয় ।
সানাই উস্তাদ বিসমিল্লা খাঁন , আলি আহমেদ হুসেন দুই রিডযুক্ত বংশী শ্রেণির লোকফুৎকার বাদ্যযন্ত্র । সানাই কাঠের তৈরি ।
হারমোনিয়াম আর কে বিজাপুর , সুধীর নায়েক , তুলসী দাস বোরকার , কেদার নাফাড়ি প্রমুখ এটি একটি বিদেশি বাদ্যযন্ত্র । এটি ক্যাবিনেট অর্গ্যান নামেও পরিচিত । ভারতবর্ষে প্রথম হারমোনিয়াম ব্যবহৃত হয় কলকাতায় ।
করতাল -- কাঠ / পিতলের তৈরি একধরনের যন্ত্র । দুই হাতের আঙুলের সঙ্গে তার পরবর্তী সময়ের কীর্তনিয়াগণ দড়ি পেঁচিয়ে পরস্পরের গায়ে আঘাত করে এটি বাজানো হয় ।

কয়েকটি বাদ্যযন্ত্র ও তারের সংখ্যা

বাদ্যযন্ত্রের নাম বাদ্যযন্ত্রের তারের সংখ্যা
তানপুরা
বীনা ৭(প্রধানত)
বেহালা
সরোদ ২৫
সেতার
সারেঙ্গী ৩-৪
সাধারণ সন্তুর ১০০
একতারা
ম্যান্ডোলীন ৪-৫ জোড়া
এসরাজ
সন্তুর প্রায় ৭২টি
স্প্যানিশ গিটার ৬টি
বেস গিটার ৪টি
দোতারা ২-৬টি
হাওয়াইয়ান গিটার ৬টি

বিভিন্ন যন্ত্রসংগীত শিল্পী এবং যন্ত্র সংক্রান্ত তথ্যাবলী

বায়ুতাড়িত বাদ্যযন্ত্র বাঁশি , হারমোনিয়াম , কোম্বু , নাদস্বরম , বীন , শঙ্খ , সানাই , সুরপেটি , বেণু
টানা তন্তু বাদ্যযন্ত্র দোতারা , একতারা , রুদ্রবীণা , সম্ভর , সরস্বতী বীণা , সরোদ , সেতার , সুরবাহার , সুরমণ্ডল , তানপুরা , ইয়াল , রিচিত্রবীণা
ধনুক তন্তু বাদ্যযন্ত্র দিলরুবা , এসরাজ , সারেঙ্গি সারিন্দা , তাউস , বেহালা
ঝিল্লিস্বরী বাদ্যযন্ত্র চান্দে , ডমরু , ঢাক , ডুগি , ঢোল , ঢোলক , খঞ্জিরা , খমক , খোল , মাদল , মৃদঙ্গ , পাখোয়াজ , সম্বল , তবলা , উড়ুকুক
অ - ঝিল্লিস্বরী বাদ্যযন্ত্র চিমটা , ঘটম , ঘুঙুর , জলতরঙ্গ , করতাল , মোরসিঙ্গ

Thanks for your comment. We review and answer your comment.

Post a Comment (0)
Previous Post Next Post