বৈজ্ঞানিক যন্ত্র এবং তাদের ব্যবহার (Scientific instruments and their use)

বৈজ্ঞানিক যন্ত্র এবং তাদের ব্যবহার (Scientific instruments and their use)


 
যন্ত্রের নাম আবিস্কারক ব্যবহার
অল্টিমিটার ( Altimeter ) পল স্কোলম্যান্ড ( জার্মানি , ১৯২৮ ) উচ্চতা নির্ণয়ের জন্য এই এয়ারক্র্যাফট ব্যবহার করা হয়ে থাকে ।
অ্যামমিটার ( Ammeter ) ফ্রেডরিক ডেক্সলার ( অস্ট্রিয়া , ১৮৮৪ ) বর্তনীর তড়িৎ প্রবাহের মান নির্ণয়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
অ্যাকুমুলেটর ( Accumulator ) ওয়ালেন্ডমার জাঙ্গনার ( সুইডেন , ১৮৯৯ ) বৈদ্যুতিক শক্তি সঞ্চয়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
অ্যানিমোমিটার ( Anemometer ) লিওবাতিস্তা অ্যালবার্তি ( ইতালি , ১৪৫০ ) বায়ুর বল ও গতিবেগ পরিমাপের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
অডিওমিটার ( Audiometer ) কার্ল সিসোর ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৮৯৯ ) শব্দের তীব্রতা মাপার জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
অডিফোন ( Audiphones ) আর জি রাডস ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৮৮০ ) শ্রবণের অপূর্ণ অনুভূতির উন্নতির জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
ব্যারোমিটার ( Barometer ) ইবানগেলিস্টা টরিসেলি ( ইতালি , ১৬৪৩ ) বায়ুমণ্ডলীয় চাপ মাপার জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
ব্যারোগ্রাফ ( Barograph ) লুসিয়েন বিডি ( ফ্রান্স , ১৮৪৪ ) এটি বায়ুমণ্ডলীয় চাপের ক্রমাগত রেকর্ড মাপার জন্য ব্যবহৃত হয় ।
বায়নোকুলার ( Binocular ) জোহান ফ্রেডরিক গ্যাল্যান্ডার ( অস্ট্রিয়া , ১৮২৩ ) দূরের জিনিস দেখার জন্য ব্যবহৃত হয় ।
বোলোমিটার ( Bolometer ) স্যামুয়েল পি ল্যাঙ্গলে ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৮৮০ ) তাপ বিকিরণ পরিমাপ করার জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
বুরেট ( Burette ) এটিনে ওসিয়ান হেনরি ( ফ্রান্স , ১৮৪৫ ) একটি তরলের সর্বোচ্চ ক্ষমতা পর্যন্ত প্রয়োজনীয় আয়তন সরবরাহের উদ্দেশ্যে ব্যবহার করা হয়ে থাকে ।
ক্যালোরিমিটার ( Calorimeter ) অ্যান্টনি ল্যাভাসিয়র ( ফ্রান্স , ১৭৮৯ ) তাপের পরিমাণ নির্ণয়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
কারবিউরেটর ( Carburetor ) স্যামুয়েল মোরে ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৮২৬ ) পেট্রোল বাষ্প কর্তৃক বাতাস চার্জের উদ্দেশ্যে গাড়ির অভ্যন্তরীণ দহন ইঞ্জিনে ব্যবহার করা হয়ে থাকে ।
কার্ডিওগ্রাম ( Cardiogram ) উইলিয়াম আইন্টওবেন ( নেদারল্যান্ড , ১৯২৪ ) কার্ডিওগ্রাফে রেকর্ড করা হৃৎপিণ্ডের গতিবিধির চিহ্নিতকরণের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
ক্রোনোমিটার ( Chronometer ) জন হ্যারিসন ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৭৬১ ) জাহাজ থেকে কোন স্থানের দ্রাঘিমাংশ নির্ণয়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
সিনেমাটোগ্রাফি ( Cinematography ) উইলিয়াম ফ্রিস গ্রিন ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৮৮৮ ) সিনেমা তৈরি , পর্দায় ফুটিয়ে তোলা এবং ফটোগ্রাফের বর্ধিত চিত্রের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
কোলেরিমিটার ( Colorimeter ) জুলস জাবাস্কি ( ফ্রান্স , ১৮৭০ ) বিভিন্ন রং - এর তীব্রতার তুলনা করার জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
কমিউটেটর ( Commutator ) উইলিয়াম রিচি ( ব্রিটিশ যুক্তরাজ্য ) এবং হিপোলাইট পিক্সি ( ফ্রান্স ) ১৮৩২ তড়িৎপ্রবাহের দিকনির্দেশ পরিবর্তন বা বাতিল করা এবং ( ব্রিটিশ যুক্তরাজ্য , ফ্রান্স , ১৮৩২ ) ডায়নামোতে বিকল্প তড়িৎপ্রবাহকে ' এসি ' থেকে সরাসরি তড়িৎপ্রবাহে ‘ ডিসি ’ - তে পরিণত করার জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
ক্রেসকোগ্রাফ ( Crescograph ) জগদীশ চন্দ্র বসু ( ভারত , ১৯১৯ ) উদ্ভিদের বৃদ্ধি পরিমাপ করতে ব্যবহৃত হয়ে থাকে ।
সাইক্লোট্রোন ( Cyclotron ) আর্নেস্ট লরেন্স ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৯৩০ )উচ্চতা নির্ণয়ের জন্য এই এয়ারক্র্যাফট ব্যবহার করা হয়ে থাকে । একটি চার্জযুক্ত কণা ত্বরক যা উচ্চশক্তিতে চার্জযুক্ত কণাগুলিকে ত্বরান্বিত করতে পারে ।
ডায়নামো ( Dynamo ) মাইকেল ফ্যারাডে ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৮৩১ ) যান্ত্রিক শক্তিকে তড়িৎশক্তিতে রূপান্তর করতে ব্যবহার করা হয়ে থাকে ।
ডায়নামোমিটার ( Dynamometer ) এডমি রেগনিয়ার ( ফ্রান্স , ১৭৯৮ ) বল , টর্ক এবং ক্ষমতা নির্ণয়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
ইলেকট্রোমিটার ( Electrometre ) গ্যাব্রিয়েল লিপম্যান ( লুক্সেমবার্গ , ১৮৭৩ ) বিদ্যুৎ পরিমাপের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।
ইলেকট্রোস্কোপ ( Electroscope ) উইলিয়াম গিলবার্ট ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৬০০ ) তড়িৎ আধানের উপস্থিতি নির্ণয়ে ব্যবহৃত হয় ।
এন্ডোস্কোপ ( Endoscope ) অ্যান্টনি জিন ডেসরসিয়ান্সক্স ( ফ্রান্স , ১৮৫৩ ) দেহের আভ্যন্তরীণ অংশ পরীক্ষার জন্য ব্যবহৃত হয় ।
ইউডিওমিটার ( Eudiometer ) মার্সিলো ল্যান্ডারিয়ানি ( ইটালি ) এটি একটি কাঁচের নল যার মধ্যে গ্যাসের রাসায়নিক বিক্রিয়ায় আয়তন পরিবর্তন পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
ফ্যাথোমিটার ( Fathometer ) হার্বার্ট গ্লোব ডোর্সে ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৯৩০ ) সমুদ্রের গভীরতা নির্ণয়ের জন্য ব্যবহৃত হয় ।
গ্যালভানোমিটার ( Galvanometer ) জৈাহান সিঙ্গার ( জার্মানি , ১৮২০ ) এটি কম মাত্রার বৈদ্যুতিক প্রবাহ পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
হাইড্রোমিটার ( Hydrometer ) উইলিয়াম নিকলসন ( ব্রিটিশ যুক্তরাষ্ট্র , ১৭৯০ ) তরলের আপেক্ষিক গুরুত্ব পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
হাইগ্রোমিটার ( Hygrometer ) লিওনার্দো দ্য ভিঞ্চি ( ইটালি , ১৪৮০ ) বায়ুর আর্দ্রতা পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
হাইড্রোফোন ( Hydrophone ) রেজিনেল্ড ফিসেনডেন ( কানাডা , ১৯১৪ ) জলের অভ্যন্তরে শব্দ পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
কিমোগ্রাফ ( Kymograph ) কার্ল লুডউইগ ( জার্মানি , ১৮৪০ ) শারীরিক ক্রিয়াকলাপের গ্রাফিক্যালি রেকর্ডের জন্য ব্যবহৃত হয় । রক্তচাপ এবং হৃদস্পন্দন মূলত পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
ল্যাকটোমিটার ( Lactometer ) ডিকা ( ব্রিটিশ যুক্তরাজ্য ) দুধের বিশুদ্ধতা পরিমাপ করার জন্য ব্যবহৃত হয় ।
ম্যানোমিটার ( Manometer ) ওস্টো ভন ওয়েরিকে ( জার্মানি ) গ্যাসের চাপ পরিমাপ করার জন্য ব্যবহৃত হয় ।
ম্যারিনার্স কম্পাস ( Mariner's Compass ) - দিকনির্দেশ নির্ধারণের জন্য নাবিকদের দ্বারা ব্যবহৃত যন্ত্র ।
মাইক্রোফোন ( Microphone ) জেমস ওয়েস্ট ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৯৬২ ) শব্দ তরঙ্গকে বৈদ্যুতিক কম্পনে রূপান্তরিত করতে এবং শব্দকে দীর্ঘায়িত করতে ব্যবহৃত হয় ।
মাইক্রোস্কোপ ( Microscope ) জ্যাকারিস জানসেন ( নেদারল্যান্ড , ১৫৯০ ) ক্ষুদ্র উপাদানকে বৃহদাকৃতি করতে ব্যবহৃত হয় ।
ওডোমিটার ( Odometer ) টমাস স্যাবারি ( ইটালি ) চাকাযুক্ত যানবাহনের অধিকৃত দূরত্ব পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
পেরিস্কোপ ( Periscope ) জুল কার্পেন্টার ( ফ্রান্স ) সমুদ্রের তলদেশে বস্তু দেখতে ব্যবহৃত হয় ।মূলত সাবমেরিনে ব্যবহৃত হয় ।
ফোনোগ্রাফ ( Phonograph ) টমাস এডিসন ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৮৭৬ ) শব্দ উৎপাদনের জন্য ব্যবহৃত হয় ।
ফোটোমিটার ( Photometer ) দিমিত্রি ল্যাচিনব ( রাশিয়া ) আলোর উৎসের উজ্জ্বল তীব্রতার সহিত তুলনা করার জন্য ব্যবহৃত হয় ।
পাইরোমিটার ( Pyrometer ) জোসিরা ওয়েজউড ( ব্রিটিশ যুক্তরাজ্য ) উচ্চতাপমাত্রা পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
পোটোনটিওমিটার ( Potentiometer ) টমাস এডিসন ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৮৭২ ) এটি কোষের ইলেকট্রোমোটিভ বল তুলনা করার জন্য ব্যবহৃত হয় ।
কোয়ার্জ ক্লক ( Quartz Clock ) জোসেফ ডব্লু হটন এবং ওয়ারেন এ ম্যারিসন ( কানাডা , ১৯২৭ ) জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ এবং নির্ভুল কাজে ব্যবহৃত ঘড়ি ।
রাডার ( Radar ) হেনরিচ হার্জ ( জার্মানি ) এটি মাধ্যম বা রেডিও মাইক্রোওয়েভের মাধ্যমে সমতলের দিক এবং পরিসীমা শনাক্ত করতে ব্যবহৃত হয় ।
রেডিওমিটার ( Radiometer ) উইলিয়াম ক্রুকস ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৮৭৩ ) উজ্জ্বল শক্তি নির্গমন পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
রেন গজ ( Rain Gauge ) চিগুজি ( দক্ষিণ কোরিয়া , ১৪৪১ ) একটি নির্দিষ্ট অঞ্চলের বৃষ্টিপাতের পরিমাপ নির্ণয় করতে ব্যবহৃত হয় ।
রেকটিফায়ার ( Rectifier ) পিটার কুপার হিউট ( মার্কিন যুক্তরাজ্য ) বিকল্প তড়িৎপ্রবাহ ( AC ) কে সরাসরি তড়িৎপ্রবাহ ( DC ) তে পরিবর্তিত করতে ব্যবহৃত হয় ।
রিফ্রাক্টোমিটার ( Refractometer ) আর্নেস্ট আবে ( জার্মানি ) প্রতিসরাঙ্ক পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
স্যাকারোমিটার ( Saccharometer ) থমাস থমসন ( ব্রিটিশ যুক্তরাজ্য ) দ্রবণে চিনির পরিমাণ পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
স্যালিনোমিটার ( Salinometer ) টিম ধৌপিনি ( কানাডা , ১৯৭৫ ) দ্রবণের লবণাক্ততা পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
সিসমোগ্রাফ ( Seismograph ) জ্যাং হেং ( চীন ) ভূমিকম্পের তীব্রতা পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
স্ক্রিউ গজ ( Screw Gauge ) উইলিয়াম গ্যাসকোগনে ( ব্রিটিশ যুক্তরাজ্য ) পাতলা কাচের প্লেটের গুরুত্ব পরিমাপ করতে এবং পুরুতার ও ক্ষুদ্র গোলকের ব্যাস পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
সেক্সটেন্ট ( Sextant ) জন হেডলি ও থমাস গড়প্রে ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৭৩১ ) সূর্য বা অন্য নক্ষত্রের দিগন্তের উপরে উচ্চতা পরিমাপ করে স্থানের অক্ষাংশ খুঁজে বের করতে নাবিকদের মাধ্যমে এটি ব্যবহৃত হয় ।
সোনোমিটার ( Sonometer ) এটিয়েন লুইলি ( ১৬৯৪ ) স্বনশূল বা টিউনিং ফর্কের কম্পাঙ্ক পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
স্প্রেকট্রোস্কোপ ( Spectroscope ) গুস্তাব ক্রিচোফ এবং রবার্ট বুনসেন ( জার্মানি , ১৮৬০ ) বর্ণালী বিশ্লেষণ করতে ব্যবহৃত হয় ।
স্প্রেকট্রোমিটার ( Spectrometer ) জোসিফ বেলুসিক ( ক্রোয়েশিয়া , ১৮৮৮ ) নির্দিষ্ট ধরনের বিকিরণের শক্তি বিতরণ পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
স্পিডোমিটার ( Speedometer ) রবার্ট অ্যাপলে কোচয়েক ( ফ্রান্স , ১৮১০ ) যানবাহনের গতিবেগ পরিমাপে ব্যবহৃত হয় ।
স্পেরোমিটার ( Spherometer ) বন বাস ( অস্ট্রিয়া , ১৮৮১ ) পৃষ্ঠতলের বক্রতা পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
স্ফিগমোম্যানোমিটার ( Sphygmomanometer ) চার্লস ওয়েটস্টোন রক্তচাপ পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
স্টিরিওস্কোপ ( Stereoscope ) চার্লস ওয়েস্তোন , ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৮৩৮ ) দ্বিমাত্রিক চিত্র দেখার জন্য ব্যবহৃত হয় ।
স্টেথোস্কোপ ( Stethoscope ) রেনে ল্যানেক ( ফ্রান্স , ১৮১৬ ) হৃৎপিণ্ড এবং ফুসফুসের শব্দ ডাক্তাররা শুনতে এবং বিশ্লেষণ করতে ব্যবহৃত হয় ।
স্ট্রোবোস্কোপ ( Stroboscope ) যোসেফ প্লেটিউ ( বেলজিয়াম , ১৮৩২ ) দ্রুত চলমান বস্তু দেখতে ব্যবহৃত হয় ।
টেকোমিটার ( Tachometer ) জোসিফ বেলুমিক ( ক্রোয়েশিয়া ) উড়োজাহাজ এবং মোটর বোটের গতি পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
টেলিপ্রিন্টার ( Teleprinter ) ডোনাল্ড মুরে ( নিউজিল্যান্ড ) টাইপ করা ম্যাসেজ এক জায়গা থেকে অন্য জায়গায় প্রেরণ ও গ্রহণে ব্যবহৃত হয় ।
টেলিস্কোপ ( Telescope ) গ্যালিলিও গ্যালেলি ( ইতালি , ১৬০৯ ) মহাকাশে দূরবর্তী বস্তু দেখতে ব্যবহৃত হয় ।
থার্মোমিটার ( Thermometer ) ড্যানিয়েল ফারেনহাইট ( জার্মানি , ১৭০৯ ) তাপমাত্রা পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
থার্মোস্ট্যাট ( Thermostat ) মার্ক হনিওয়েল ( মার্কিন যুক্তরাষ্ট্র , ১৯০৬ ) নির্দিষ্ট অঞ্চলের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয় ।
থিওডোলাইট ( Theodolite ) লিওনার্ড ডিগ্রেস ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৫৫০ ) উলম্ব এবং অনুভূমিক কোণ পরিমাপে ব্যবহৃত হয় ।
ট্রানজিস্টর ( Transistor ) উইলিয়াম শকালে ( মার্কিন যুক্তরাষ্ট্র ) জন বার্ডিন ( ব্রিটিশ যুক্তরাজ্য ) , ওয়াল্টার ব্রাটেন ( মার্কিন যুক্তরাষ্ট্র ) ১৯৪৭ ক্ষুদ্র ডিভাইস যা স্রোত প্রসারিত করতে এবং অন্যান্য কার্য সম্পাদন করতে ব্যবহৃত হয় যা সাধারণত একটি থার্মিয়নিক ভালভ দ্বারা সঞ্চালিত হয় ।
ভার্নিয়ার ক্যালিপার্স ( Vernier Callipers ) পিয়ের ভার্নিয়ার ( ফ্রান্স , ১৬৩১ ) স্কেলের ছোট উপবিভাগ পরিমাপের জন্য একটি সামঞ্জস্যযোগ্য স্কেল ।
ভোল্টামিটার ( Voltameter ) অ্যান্ড্রু কে ( ১৯৫৪ ) দুটি পয়েন্টের তড়িৎ বিভব , প্রভেদ পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।
ভোল্টামিটার ( Voltameter ) আগস্ট উইলেম বন হফম্যান ( জার্মানি , ১৮৮৬ ) ইলেকট্রোলাইটিক ক্রিয়াকলাপের মাধ্যমে তড়িৎ আধান পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
ভিসকোমিটার ( Viscometer ) লিও উব্বেলোদে ( জার্মানি ) তরলের সান্দ্রতা পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
ফুজিতা স্কেল ( Fujita Scale ) ডঃ টেটসুয়া থিওডর ফুজিতা ( জাপান ) টর্নেডোর তীব্রতা পরিমাপ করতে ব্যবহৃত হয় ।
অক্সানোমিটার ( Auxanometer ) বানিংসবার্জার উদ্ভিদের বৃদ্ধি পরিমাপে ব্যবহৃত হয় ।
পোটোমিটার ( Potometer ) গ্যানং শ্বাস - প্রশ্বাসের পরিমাপ নির্ণয়ে ব্যবহৃত হয় ।
পাইরোমিটার ( Pyrometer ) জোসিয়া ওয়েজউড ( ব্রিটিশ যুক্তরাজ্য ) উচ্চ তাপমাত্রা নির্ণয়ে ব্যবহৃত হয় ।
ক্রায়োমিটার ( Cryometer ) - নিম্ন তাপমাত্রা নির্ণয়ে র‍্যবহৃত হয় ।
জি এম কাউন্টার ( GM Counter ) হেন্স জিগার এবং ওয়াল্টার মুলার ( জার্মানি , ১৯২৮ ) তেজস্ক্রিয়তা পরিমাপে ব্যবহৃত হয় ।
অ্যাকটিনোমিটার ( Actinometer ) জন হার্সেল ( ব্রিটিশ যুক্তরাজ্য , ১৮২৫ ) সৌর বিকিরণ পরিমাপে ব্যবহৃত হয় ।
নেফোস্কোপ ( Nephoscope ) মিখাইল পোমোর্টসেব ( রাশিয়া , ১৮৯৪ ) মেঘের চলন ও গতিবেগ নির্ণয়ে ব্যবহৃত হয় ।

Thanks for your comment. We review and answer your comment.

Post a Comment (0)
Previous Post Next Post